বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৭:৪০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
একাধিক মামলার আসামি খুলনার সংসদ সদস্য কুয়াকাটায় গ্রেফতার  মহিষ বাধাকে কেন্দ্র করে মেহেন্দিগঞ্জে একজনকে পিটিয়ে জখম। মঠবাড়িয়ায় মন্দিরের মাটি কাটা কে কেন্দ্র করে বাপ ছেলেকে পিটিয়ে জখম। মেহেন্দিগঞ্জে শাশুড়ি কর্তৃক মেয়ে জামাইয়ের উপর হামলা। বাউফলে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত স্কুল ছাত্রীকে ধর্ষণের অভিযোগে মৎস্যজীবি দলের সভাপতিকে দল থেকে অব্যাহতি বানারীপাড়ায় আওয়ামী লীগের সহযোগী সংগঠনের ৪ নেতা-কর্মীর জামিন মঞ্জুর কাঠালিয়ায় যড়যন্ত্রমূলক হত্যা মালায় দুই ব্যক্তিকে আসামী করে হয়রানির প্রতিবাদে বিক্ষোভ ও মানববন্ধন নগরীতে চুরির প্রতিবাদ করায় দুই যুবককে পিটিয়ে জখম  পাথরঘাটা দেবর কর্তৃক বড় ভাবিকে পিটিয়ে জখমের অভিযোগ।
জেলেদের মাঝে চাল বিতরণ

জেলেদের মাঝে চাল বিতরণ

বরিশাল রিপোর্ট ডেক্সঃ জাটকা সংরক্ষণের জন্য ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস দেশের ছয়টি জেলার পাঁচটি ইলিশ অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ আহরণ সম্পূর্ণ নিষিদ্ধ কারা হয়েছে।  বরিশাল জেলার হিজলা, মেহেন্দীগঞ্জ ও বরিশাল সদর উপজেলার কালাবদর, গজারিয়া ও মেঘনা নদীর প্রায় ৮২ কিলোমিটার এলাকা।

প্রতিবছর মার্চ ও এপ্রিল দুই মাস উল্লিখিত অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ আহরণ সম্পূর্ণ নিষিদ্ধ থাকে তার ধারাবাহিকতায় ব‌রিশা‌লের বিভিন্ন নদীতে কোষ্ট গার্ড, নৌ পুলিশ ও বরিশাল জেলা মৎস্য অধিদফতর ও জেলা প্রশাসনের অভিযান চালমান রয়েছে।

এই নিষেধাজ্ঞা অমান্য করে বরিশাল জেলার হিজলা, মেহেন্দীগঞ্জ ও বরিশাল সদর উপজেলার কালাবদর, গজারিয়া ও মেঘনা নদীর নদীতে জাটকা শিকার করায় ১৬তম দিনে ১৬১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও এক লাখ ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বরিশাল সদর উপজেলা চরমোনাই ইউনিয়ন পরিষদে জেলেকে মধ্যে ৪০ কেজি করে দুইমাস খাদ্য সহায়তা হিসেবে চাল বিতরণ করেন।  এসময় বরিশাল জেলা মৎস্য কমকর্তা মো. আসাদুল জামান বলেন, ১৬ তম দিনে ১৬১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও এক লাখ ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় জেলেদের কাছ থেকে ১৬ মন জাটকা ও চার লাখ ৮৩ মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়, জব্দকৃত জাল প্রশাসনের উপস্থিতিতে আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয় এবং জব্দকৃত মাছ স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়। মৎস্য সম্পদ রক্ষায় মৎস্য বিভাগ কোস্টগার্ড, পুলিশ ও নৌপুলিশ জেলা প্রশাসন নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে।

নিষেধাজ্ঞার সময় বরিশালে জেলায় ৩৯ হাজার ও বরিশাল সদর উপজেলায় দুই হাজার ৩২৮ জন জেলেকে ৪০ কেজি করে দুইমাস খাদ্য সহায়তা হিসেবে চাল বিতরণ করা চলছে। জেলেদের মধ্যে চাল বিতরণ সময় উপস্থিত ছিলেন চরমোনাই ইউনিয়ন ইউপি সদস্য সৈয়দ এছহাক মো. আবুল খায়ের, বরিশাল সদর উপজেলা মৎস্য কমকর্তা সঞ্জীব সন্নামত, চরমোনাই ইউনিয়ন পরিষদের সচিব সহ অন্যনা উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media




পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
DEVELOP BY SJ WEB HOST BD
Design By Rana